রবিবার, ২৪ অক্টোবর ২০২১



 আন্তর্জাতিক ডেস্ক

Shares: 3627

আপডেট: ২০২০-০৩-১৮





মানবদেহে করোনাভাইরাসের (কাভিড-১৯) ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করে দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে কিউবা এরিমধ্যে করোনার ওষুধের সফল উন্নতি ঘটিয়েছে।

করোনাভাইরাস থেকে বিশ্বকে বাঁচাবে সমাজতাত্ত্বিক কিউবা!

করোনাভাইরাস থেকে বিশ্বকে বাঁচাবে সমাজতাত্ত্বিক কিউবা! কিউবান ডাক্তার

ভয়ঙ্কর এ ভাইরাসের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ইউরোপ আমেরিকার উন্নত দেশগুলোর তুলনায় দ্রুত এবং শক্তিশালী পদক্ষেপ নিচ্ছে ক্যারিবিয়ান অঞ্চলের ছোট্ট দ্বীপরাষ্ট্র কিউবা।

আশ্চর্যের বিষয় হলো- দেশটিতে মঙ্গলবার (১৭ মার্চ) রাত পর্যন্ত মাত্র পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় ধরা পড়েছে ১ জন। মারা যাননি কেউই। আক্রান্তদের মধ্যে তিনজন ইতালিয়ান পর্যটক এবং দুজন কিউবার নাগরিক। তাদের সবার অবস্থায়ই ভালো। এর বাইরে পূর্ব প্রস্তুতি হিসেবে কয়েক ডজন লোককে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে। আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলে কিউবাতেই সবার পরে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী ধরা পড়েছে।

ভয়াবহ স্বাস্থ্য ঝুঁকি থেকে পৃথিবীকে রক্ষা করতে ঝাঁপিয়ে পড়ার ইতিহাস কিউবার আগেও আছে। ২০১৩ সালে পশ্চিম আফ্রিকায় ইবোলার প্রাদুর্ভাবের সময়ে তারা সেটা করে দেখিয়েছে।

কিউবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে ইটুরবোনিউজ জানিয়েছে, দেশটিতে সমাজতান্ত্রিক বিপ্লবের পর ১৯৬০ সাল থেকে এখন পর্যন্ত বিশ্বের ১৬৪টি দেশে ৬ লক্ষাধিক মিশনে গেছেন কিউবার চিকিৎসকরা। তারা এখনো বিশ্বের ৬৭টি দেশে, বিশেষ করে দক্ষিণ আমেরিকা এবং আফ্রিকার বিভিন্ন দেশে এখনো কাজ করেছেন।

কিউবার রাষ্ট্রীয় রেডিও স্টেশন ‘রেডিও হাভানা’ যা কিনা যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে শোনা যায়, এতে বলা হয়েছে, করোনা আক্রান্ত রোগীদের সারিয়ে তোলার মতো ওষুধ এরিমধ্যে তারা তৈরি করেছে। এই খবর যুক্তরাজ্যের মর্নিং স্টার নিউজ এবং কিউবা নিউজ এবং চীনা বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে।

চীনের পর সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত দেশ ইতালি। মঙ্গলবার পর্যন্ত দেশটিতে ২৭ হাজার ৯৮০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ হাজার ১৫৮ জনের। স্তব্ধ হয়ে গেছে পুরো দেশ। এমন অবস্থায় ইতালিয়ান-কিউবা ফ্রেন্ডশিপ অর্গানাইজেশন (এএনএআইসি) এবং ন্যাশনাল কোঅর্ডিনেটার অব কিউবান রেসিডেন্ড ইন ইতালির (সিওএনএসিআই) পক্ষ থেকে দেয়া প্রস্তাবের বিষয়ে গুরুত্ব দিচ্ছে ইতালিতে নিযুক্ত দেশটির অ্যাম্বাসি। এই সংগঠনগুলো ইতালি কর্তৃপক্ষ যেনো কিউবা থেকে বিশেষজ্ঞ চিকিৎসক এবং আলফা ২বি এর মতো ওষুধ যেগুলো চীনে করোনা রোগীদের ওপর সফলভাবে প্রয়োগ করা হয়েছে, আমদানি করে তার ওপর জোর দিয়েছে।

ইতালির ল্যাম্বার্ডি অঞ্চলের স্বাস্থ্য উপদেষ্টা গুইলিও গ্যালেরা গত শনিবার (১৪ মার্চ) জানিয়েছেন, কিউবা কর্তৃপক্ষের কাছে বিশেষজ্ঞ চিকিৎসক পাঠানোর অনুরোধ করেছে তারা।
কিউবার বায়োকিউবাফার্মা বিজনেস গ্রুপের চেয়ারম্যান এডুয়ার্ডো মার্টিনেজ জানিয়েছেন, দেশটির ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি কভিড-১৯ এ আক্রান্ত হাজার হাজার রোগীর চিকিৎসা দিতে প্রস্তুত।

শুক্রবার প্রেস কনফারেন্সে তিনি জানান কভিড-১৯ মোকাবেলায় ২২টি ওষুধ আছে তাদের। মার্টিনেজ বলেন, কয়েক হাজার মানুষকে চিকিৎসা দেয়ার সক্ষমতা আমাদের এখনি আছে। এছাড়া অল্প সময়ের মধ্যে ওই ওষুধগুলোর উৎপাদন বড়ানোর প্রস্তুতি নিচ্ছি আমরা।
জ্যামাইকা, সেন্ট কিটস এন্ড নেভিস, সেন্ট ভিনসেন্টের মতো ক্যারিবিয়ান অঞ্চলের দেশগুলো এরিমধ্যে তাদের প্রতিবেশী কিউবার কাছে চিকিৎসাসেবা চেয়ে অনুরোধ পাঠিয়েছে।

 আগামী ২৪ মার্চ ২১ জন নার্সের প্রথম ব্যাচ জ্যামইকাতে পৌঁছবে করোনা ভাইরাস মোকাবেলায়।
সেন্ট লুসিয়ার স্বাস্থ্যমন্ত্রী ডাক্তার ক্রিস্টোফার টুফটন জানিয়েছেন, তারা কিউবা থেকে অন্তত ১০০ জন বিশেষজ্ঞ নার্স চেয়েছেন, বিশেষ করে আইসিইউ এর জন্য।

আলফা ২বিসহ ২২টি ওষুধের বিষয়ে গ্যারান্টি দিয়েছে কিউবার ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি। এডুয়ার্ডো মার্টিনেজ ব্যাখ্যা করে বলেন, কিউবায় উৎপাদিত ‘ইন্টারফেরন বি’ এরিমধ্যে চীনের ১ হাজার ৫০০ রোগীকে সুস্থ করে তুলেছে। করোনা রোগ প্রতিরোধের জন্য চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের নির্বাচিত ৩০টি ওষুধের মধ্যে অন্যতম এটি।

২০০২ সালে সার্স এবং ২০১২ সালে মার্সের প্রাদুর্ভাবের সময়ও ইন্টারফেরনগুলো ব্যবহৃত হয়েছিলো।

১৯৮৬ সালে সেন্টার ফর জেনেটিক ইঞ্জিনারিং এন্ড বায়োটেকনোলজি (সিআইজিবি) প্রথম ইন্টারফেরন বি উৎপাদন করে এবং কিউবার হেল্থ সিস্টেমে সংযুক্ত করে। চীনের জিলিন প্রদেশে অবস্থিত চ্যাংচুন হেবার বায়োলজিক্যাল টেকনোলজিতে এটির উৎপাদন হয়। জৈবপ্রযুক্তিতে দুই সমাজতান্ত্রিক দেশের মধ্যে এক চুক্তির অংশ হিসেবে এটি যৌথ উদ্যোগে উৎপাদিত হচ্ছে। চীনের চিকিৎসকরা করোনা আক্রান্তদের সুস্থ করে তুলতে এই ওষুধটি সবচেয়ে বেশি ব্যবহার করেছেন।

সারা বিশ্বের বিপুল সংখ্যক দেশ থেকে এই ওষুধ বিক্রির অনুরোধ পাওয়ার পরেই এর উৎপাদন উল্লেখযোগ্যভাবে বাড়তে চলেছে কিউবা। বায়কিউবা ফারমা গ্রুপের সভাপতি এডুয়ার্ডো মার্টিনেজ আশ্বস্ত করেন যে, সিআইজিবির হাতে প্রয়োজনীয় পরিমাণ সরবরাহ রয়েছে। দেশের চাহিদা মিটিয়ে আন্তর্জাতিক বাজারের চাহিদাও মিটাতে পারবে।

কিউবা 'ইন্টারফেরন আলফা টু-বি' পানামা ও ভেনিজুয়েলায়সহ ল্যাটিন আমেরিকার কয়েকটি দেশে পাঠিয়েছে। যাদের ভাইরাস সংক্রমণের লক্ষণ দেখা যাচ্ছে তাদের ওপর এই ওষুধ প্রয়োগ করা হচ্ছে।



Fatal error: Maximum execution time of 30 seconds exceeded in /home/xpress24/public_html/system/libraries/Session/drivers/Session_files_driver.php on line 265

A PHP Error was encountered

Severity: Warning

Message: Unknown: Cannot call session save handler in a recursive manner

Filename: Unknown

Line Number: 0

Backtrace:

A PHP Error was encountered

Severity: Warning

Message: Unknown: Failed to write session data using user defined save handler. (session.save_path: /var/cpanel/php/sessions/ea-php73)

Filename: Unknown

Line Number: 0

Backtrace: