A PHP Error was encountered

Severity: Warning

Message: fopen(/var/cpanel/php/sessions/ea-php73/ci_session055ede10f3e2859a85de507d6ef4dbcbcaa8652d): failed to open stream: No space left on device

Filename: drivers/Session_files_driver.php

Line Number: 174

Backtrace:

File: /home/xpress24/public_html/index.php
Line: 316
Function: require_once

A PHP Error was encountered

Severity: Warning

Message: session_start(): Failed to read session data: user (path: /var/cpanel/php/sessions/ea-php73)

Filename: Session/Session.php

Line Number: 143

Backtrace:

File: /home/xpress24/public_html/index.php
Line: 316
Function: require_once

বুফে খাবারের ১০টি নিয়ম
রবিবার, ২৪ অক্টোবর ২০২১



 অনলাইন ডেস্ক

Shares: 277

আপডেট: ২০২১-০১-০৩





বুফে খাবারের ১০টি নিয়ম

বুফে খাবারের ১০টি নিয়ম

নাগরিক চিত্তবিনোদনের ক্ষেত্রে খাবার খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এখন। বলা চলে, এখন রেস্তোরাঁ এবং খাবারই নাগরিক বিনোদনের মাধ্যম। তারকা হোটেল এবং রেস্তোরাঁয় বুফে কালচার জনপ্রিয় হয়ে উঠেছে ইতিমধ্যে। তারকা হোটেল তো বটেই, অনেক ভালো মানের রেস্তোরাঁ অনেক সময় বুফে খাবারের অফার দেয়। এ ছাড়া অফিস পার্টি, কনফারেন্স ইত্যাদিতেও এখন বুফে খাবারের প্রচলন হয়েছে।বুফেতে কী খাবেন, কীভাবে খাবেন, এসব নিয়ে পৃথিবীর বিখ্যাত তারকা হোটেল, শেফ বা খাদ্যগবেষকেরা বিভিন্ন নিয়ম বলে গেছেন। সেসব নিয়ম থেকে আমাদের দেশের উপযোগী কিছু নিয়ম রইল পাঠকদের জন্য।

বুফে খাবারের আগে

বুফে খাবারের আগে সকালের নাশতায় সহজে হজম হয় তেমন খাবার খেয়ে নেবেন অল্প পরিমাণে। যেমন দই। এরপর বুফেতে যাওয়ার আগে আর কিছু খাবেন না। এতে আপনার পাকস্থলী খাবারের উপযোগী হতে থাকবে।

বুফে খাবারের আগে যা খাবেন না

চিনি দিয়ে তৈরি খাবার খাবেন না এবং কার্বোনেটেড পানীয় পান করবেন না। এগুলো আপনার পাকস্থলীকে ভর্তি করে ফেলবে। আপনি আর কিছু খেতে পারবেন না।

বুফেতে যা খাবেন, যেভাবে খাবেন

১. নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট স্থানে উপস্থিত হয়ে যান। বুফে খাবারের স্থানে গিয়েই খাবার খেতে শুরু করবেন না। সময় নিন। গল্পগুজব করুন পরিচিতদের সঙ্গে। তাতে খাবারের পরিবেশ তৈরি হবে।

২. সাজিয়ে রাখা খাবার টেবিলের চারদিকে একটা চক্কর দিন। দেখুন টেবিলে কী খাবার সাজানো আছে। তারপর সিদ্ধান্ত নিন আপনি কী খাবেন।

৩. খাবারের প্লেট নিয়ে লাইনে দাঁড়ান। তবে কারও একেবারে কাছাকাছি দাঁড়াবেন না। তাতে অন্যের পোশাকে আপনার খাবার লেগে যেতে পারে। আর লাইনে দাঁড়িয়ে ঠেলাঠেলি করাটা অভদ্রতা। তাই লাইনে মানুষ কম থাকলে তবেই প্লেট নিয়ে এগিয়ে যান।

৪. ৫০+২৫+২৫ এই অনুপাত মেনে খাবার নিন প্লেটে। এর অর্থ, ৫০ ভাগ সবজি, ২৫ ভাগ প্রোটিন এবং ২৫ ভাগ অন্যান্য খাবার নিন। তবে আপনাকে সব সময় এ অনুপাত মেনে খাবার নিতে হবে বা খেতে হবে, তেমন নয়। আপনার পছন্দমতো খাবার খাবেন আপনি, এটাই স্বাভাবিক।৫. আমাদের দেশে বুফেতে সাধারণত সালাদ আর মাংস দিয়ে রান্না করা পদ বেশি থাকে। সালাদ খান বেশি করে। তবে সব মাংস খেতে চাইলে অল্প অল্প করে মাংস নিয়ে খেতে হবে। অর্থাৎ এক পিস এক পিস করে সব মাংসই চেখে দেখুন।

৬. যে খাবারগুলো আপনার কাছে নতুন মনে হবে, আগে সেগুলো খেতে পারেন। যেমন সামুদ্রিক খাবার থাকলে সেটা আগে খেতে পারেন।

৭. বুফে মানেই অনেক খাবারের স্বাদ একসঙ্গে গ্রহণ করার সুযোগ। কাজেই অনেক খাবার একেবারে প্লেটে তুলবেন না। অল্প অল্প করে খাবার প্লেটে নিয়ে ধীরে–সুস্থে খাবার উপভোগ করুন।৮. চাল দিয়ে বানানো খাবার খাবেন, নাকি আটা দিয়ে বানানো খাবার খাবেন, সেটা আগে ঠিক করে নিন। যেমন চাল দিয়ে বানানো ফ্রায়েড রাইস, বিরিয়ানি, পোলাও, তেহারি কিংবা ভাত থাকতে পারে বুফেতে। এগুলোর সঙ্গে খাবার জন্য থাকতে পারে বিভিন্ন পদ। অথবা একই খাবারের একাধিক ধরন থাকতে পারে। যেমন একই সঙ্গে একাধিক স্বাদের পোলাও, বিরিয়ানি কিংবা তেহারি থাকতে পারে। আবার একই সঙ্গে টেবিলে থাকতে পারে নান-চিকেনের কম্বিনেশন। চাল দিয়ে রান্না খাবার খেতে চাইলে রুটির দিকে না এসে শুধু সেগুলোই খাওয়া ভালো। আবার রুটির বেলাতেও তাই। তাতে নির্দিষ্ট খাবারটির স্বাদ ভালোভাবে উপভোগ করতে পারবেন।

৯. খাবার নেওয়ার জন্য রাখা স্টেনসিল তথা চামচ, টংগস বা চিমটা, হাতা ইত্যাদি নির্দিষ্ট ডিশের বাইরে রাখা যাবে না। অর্থাৎ যে ডিশ থেকে যে হাতা-চামচ-টংগস তুলবেন, সেটা সেখানেই রাখবেন।

১০. প্রতিবার নতুন করে খাবার নেওয়ার আগে নতুন প্লেট নেওয়া উচিত। যাঁরা বুফে আয়োজন করবেন, তাঁদের এ বিষয়ে খেয়াল রাখা জরুরি। নতুন প্লেটে খাবার নিলে আগের প্লেটের এঁটো খাবারে পড়ার আশঙ্কা থাকবে। তাতে অন্য মানুষের খাওয়ার রুচি চলেও যেতে পারে। তাই প্রতিবার খাবার নেওয়ার সময় নতুন প্লেট নিয়ে নিন।