A PHP Error was encountered

Severity: Warning

Message: fopen(/var/cpanel/php/sessions/ea-php73/ci_sessionc0ef19b2fad46573fe567d049a454a331504ed25): failed to open stream: No space left on device

Filename: drivers/Session_files_driver.php

Line Number: 174

Backtrace:

File: /home/xpress24/public_html/index.php
Line: 316
Function: require_once

A PHP Error was encountered

Severity: Warning

Message: session_start(): Failed to read session data: user (path: /var/cpanel/php/sessions/ea-php73)

Filename: Session/Session.php

Line Number: 143

Backtrace:

File: /home/xpress24/public_html/index.php
Line: 316
Function: require_once

স্টেক চিতই
রবিবার, ২৪ অক্টোবর ২০২১



 অনলাইন ডেস্ক

Shares: 141

আপডেট: ২০২১-০১-০৪





স্টেক চিতই

স্টেক চিতই

চিতই পিঠা নিয়ে পরীক্ষা–নিরীক্ষার কোনো শেষ নেই। রাস্তার মোড় থেকে শুরু করে বাড়ির রান্নাঘর—সবাই চিতই পিঠা নিয়ে পরীক্ষা করতে ভালোবাসে। এই পরীক্ষার ফল যে খুব খারাপ হয়েছে, তা নয়। দুধ চিতই, খেজুর রসে ভেজানো চিতই বা গুড় দিয়ে চিতই খাওয়ার মতো ঐতিহ্যবাহী পথের বাইরে অনেক মুখরোচক উপায়ে এখন চিতই পিঠা খাওয়া হয়। এর মধ্যে অন্যতম হলো বিভিন্ন রকমের ভর্তার সঙ্গে চিতই পিঠা খাওয়া। এসব ভর্তার মধ্যে ধনেপাতাসহ বিভিন্ন সবজির ভর্তা যেমন আছে, তেমনি আছে চ্যাপা শুঁটকির ভর্তাও! এবং মজার বিষয়, যেকোনো কিছু দিয়ে চিতই পিঠা খেতে খারাপ তো লাগেই না, বরং চিতই পিঠা খাওয়ার নতুন পদ্ধতির মধ্যে কোনো কোনো ভর্তার আবিষ্কার রীতিমতো যুগান্তকারী।

চিতই পিঠা নিয়ে বাঙালির পরীক্ষা–নিরীক্ষার আরেকটি আবিষ্কার স্টেক চিতই।

উপকরণ

পোলাও চাল ২ কাপ, লবণ আধা চা-চামচ, পানি এক কাপ, সেদ্ধ চাল ১ টেবিল চামচ।

প্রণালি

চাল ভালো করে ধুয়ে সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। প্রথমে আধা কাপ পানি দিয়ে ব্লেন্ড করে লবণ মিশিয়ে আরও আধা কাপ অথবা পরিমাণমতো পানি দিয়ে ব্লেন্ড করে মসৃণ ব্যাটার তৈরি করুন।

নন–স্টিক কড়াই বা প্যান ভালো করে গরম করুন। সামান্য তেল ব্রাশ করা যেতে পারে। এবার ডালের চামচের ২ চামচ ব্যাটার দিয়ে ঢেকে দিন। ৩-৪ মিনিট পর ঢাকনা খুলে পিঠা উঠিয়ে একটি পাত্রে রাখুন। এভাবে প্রতিটি পিঠা তৈরি করুন। তারপর ফয়েল পেপার দিয়ে ঢেকে রাখুন।

স্টেকের উপকরণ

মাংসের কিমা ১ কেজি, ডিম ২টি, পেঁয়াজ মিহি কুচি ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ মিহি মিহি ২ চা-চামচ, পাউরুটি ৪ স্লাইস, শর্ষের গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, জায়ফলগুঁড়া ১ চা-চামচ, লবণ ১ চা-চামচ, চিনি ২ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, অয়েস্টার সস ১ টেবিল চামচ, তাবাস্কো সস ২ চা-চামচ, কর্নফ্লাওয়ার আধা কাপ, পুদিনাপাতার কুচি ২ টেবিল চামচ, তেল সেঁকা ভাজার জন্য।

প্রণালি

তেল বাদে সব উপকরণ একত্রে মিশিয়ে মেখে নিন। বেশি নরম হলে সামান্য একটু বিস্কুটের গুঁড়া মেশাতে পারেন। মাংস ১০-১২ ভাগ করুন। হাতের তালুতে তেল মেখে মাংস দিয়ে চ্যাপ্টা গোলাকার স্টেক তৈরি করুন। রুটি বা পিঠার সঙ্গে সামঞ্জস্য রেখে স্টেকের মাপ হবে। একটি বড় শুকনা ট্রেতে কর্নফ্লাওয়ার ছড়িয়ে স্টেকগুলো তাতে গড়িয়ে নিন। ফ্রাইপ্যানে তেল গরম করে স্টেক সেঁকা তেলে ভেজে তুলুন।

স্টেক চিতই তৈরি

উপকরণ:

চিতই পিঠা ১০টি, স্টেক ৫টি, পনির টুকরা ১০টি, লেটুস ৫টি, পেঁয়াজ (রিং করে কাটা) ৪টি করে রিং প্রতিটির জন্য। কাঁচা মরিচের কুচি ইচ্ছেমতো, টমেটো কেচাপ ১ চা-চামচ প্রতিটির জন্য।

প্রণালি

প্রথমে ১টি চিতই পিঠার ওপরে ১টি লেটুস বিছিয়ে নিন। তার ওপর একে একে পনির টুকরা, স্টেক, টমেটো কেচাপ, পেঁয়াজের রিং, কাঁচা মরিচের কুচি দিয়ে আরেকটি চিতই পিঠা দিয়ে টুথপিক দিয়ে আটকে নিন। মাইক্রোওয়েভ ওভেনে ৩০ সেকেন্ড ভাপিয়ে পরিবেশন করুন।